নামাযের কাফফারা কত দিতে হবে

By | April 22, 2021

প্রশ্ন:

হুজুর ! আমার বাবা গত কাল মৃত্যু বরণ করেন।বিগত ১৫ দিন তিনি নামাজ পড়তে পারেন নি।এবং অসুস্থ থাকায় ৪ রোজা ও রখতে পারেন নি।ডায়বেটিস ছিল।দিনে ৩০/৪০ বার প্রসাব করতেন কাফরে।আার শেষ চার/ পাঁচ দিন সেন্স লেছ ছিলেন।

ইসলামের দৃষ্টিতে #নামাযের_কাফফারা কত দিতে হবে একটু জানালে কৃতজ্ঞ হব।

মুহা. আব্দুল কাবীর।

উত্তর:وبالله سبحانه التوفيق

যে কয়দিন সেন্স লেস ছিল সে কয়দিনের কাফফারা নাই।আর বাকি দিনের মাথা নাড়িয়ে নামায পড়ার ক্ষমতা না থাকলে সে কয়দিনেরও কাফফারা নাই।

তবে যদি বাকি দিনের মাথা নাড়িয়ে নামায পড়ার ক্ষমতা থাকে তাহলে সে কয়দিনের কাফফারা প্রদানের বিধান হল:

তিনি কাফফারা প্রদানের যদি অসীয়াত করে গিয়ে থাকেন তাহলে তার ত্যাজ্য সম্পত্তি হতে কাফন দাফন করত: ঋণ থাকলে তা পরিশোধ করার পর অবশিষ্ট সম্পত্তির এক তৃতীয়াংশ হতে প্রতিদিন বিতর সহ মোট ছয় ওয়াক্তের প্রতি ওয়াক্তের জন্য ১ কেজি ৫৯২.১৩৬ গ্রাম আটা বা তার মূল্য দান করতে হবে।

আর অসীয়ত না করলে কাফফারা প্রদান জরুরী নয়, তবে ওয়ারিশরা চাইলে নিজ মাল দ্বারা দিতে পারে বা সকলের সম্মতি থাকলে অবন্টিত সম্পত্তি হতে দিতে পারবে, কিন্তু কেউ নাবালক থাকলে তার প্রাপ্য অংশ হতে দেওয়া যাবে না।والله تعالى اعلم

Mufti Masum Billah

Facebook Comments Box

3 thoughts on “নামাযের কাফফারা কত দিতে হবে

  1. মো: ফজলুর রহমান

    আমার বাবা গতকাল ইন্তেকাল করেছেন, তিনি গত 40 দিন বিছানাগত ছিলেন, কোন অছিয়ত করে যায়নি। এই 40 দিনের প্রায়দিন তার সাভাবিক ব্রেন কাজ করতো না, পেষ্ট করে মুখে তুলে দিলে সে গিরতো, বিছানায় প্রসাব পায়খানা করতো দিনে ততোধিকবার, কাপড় চেন্জ করার সময় দুজনে উঠিয়ে চেন্জ করতে হতো, শুয়ে থাকতে থাকতে পিঠের নিম্ন অংশে এবং পায়ে ঘা হয় এবং তাকে নাড়াচাড়া করলে অসম্ভব কষ্ট পেতো। এঅবস্থায় ইন্তেকাল করেন। আমার প্রশ্ন,,?? তার কাফফারার পরিমাণ জানতে চাই। সহি হাদিস এবং কোরআনের ভিত্তিতে কারো জানা থাকলে দয়া করে আমার মন্তব্য পড়ে সঠিক পরামর্শ দিন। কোরআন হাদিস ছাড়া মুখে জানা ব‍্যক্তিদের মন্তব্য কামনা করছি না। দয়া করে তারাই উত্তর দিবেন যারা কোরআন হাদিসে কাফফারার বর্নণা জানেন। আল্লাহ্ হাফেজ

  2. আঃ ছাত্তার

    কাফফারাহ জন্য অসিযত করে না গেলে বা অসিযত করার মত অবস্থা না থাকলে কাফফারা দিতে হবে না কেন? এই অবস্থায়
    কাফফারাহ না দিলে কি মাফ হযে যাবে?

  3. আঃ ছাত্তার

    নামাজ ও রোজার কাফফারাহ সম্পর্কে জানতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *