রোযার দিনে হায়েয বা পিরিয়ড শুরু বা বন্ধ হলে রোযার কী হুকুম?

By | April 22, 2021

প্রশ্ন:

১. রোযার দিনে হায়েয বা পিরিয়ড_শুরু হলে রোযার কী হুকুম?

২. তদ্রুপ রোযার দিনে হায়েয বা পিরিয়ড_বন্ধ_হলে রোযার কী হুকুম?

জনৈকা…..

উত্তর: وبالله سبحانه التوفيق

১. রোযার মধ্যে যদি হায়েয বা পিরিয়ড শুরু হয়; এমন কি যদি মাত্র সামান্য বেলা থাকতেও শুরু হয় তবুও সে রোযার ক্বাযা করতে হবে। এইরূপ অবস্থা হলে নফল রোযারও ক্বাযা করতে হবে।কিন্তু অবশিষ্ট দিনে তার জন্য পানাহার জায়িয। অন্যান্য রোযাদারের মত ইফতারের সময় পর্যন্ত না খেয়ে থাকবে না। তবে প্রকাশ্যে পানাহার করবে না।

২. রমাযানে দিনের বেলায় যদি হায়েয বা পিরিয়ডের রক্ত বন্ধ হয়, যদিও এই দিনের রোযা তার হবে না ।কিন্তু অবশিষ্ট দিনে তার জন্য পানাহার জায়িয না, অন্যান্য রোযাদারের মত তারও ইফতারের সময় পর্যন্ত না খেয়ে থাকা ওয়াজিব হবে। পরে কিন্তু এই দিনেরও ক্বাযা রোযা রাখতে হবে।

উল্লেখ্য,যদি পূর্ণ দশ দিন হায়েয আসার পর রাত্রে পাক হয়, তবে যদি এতটুকু রাত বাকী থাকে যে, তাতে একবার ‘আল্লাহু আকবরও’ বলতে পারে না, তবুও সকালে রোযা ওয়াজিব হবে। আর যদি দশ দিনের কম হায়েয আসে এবং এতটুকু রাত্র বাকী থাকে যে, তৎক্ষণাৎ গোছল করতে পারে কিন্তু গোছলের পর একবারও ‘আল্লাহু আকবর’ বলতে পারে না, তবুও সকাল হতে রোযা ওয়াজিব হবে। এমতাবস্থায় গোছল না করলেও রোযার নিয়্যত করবে। রোযা ছাড়বে না, সকালে গোছল করবে।আর যদি রাত্র তা হতে কম থাকে যে, গোছলও করতে পারে না, তবে সকালে রোযা রাখা জায়েয নয়।কিন্তু দিনে কোনকিছু পানাহার করাও জায়িয নাই; বরং দিনে রোযাদারের মত থাকবে পরে তা ক্বাযা রাখবে। والله تعالى اعلم

1- عن أبي سعيدٍ الخُدْريِّ رَضِيَ اللهُ عنه، أنَّ النَّبيَّ صلَّى اللهُ عليه وسلَّم قال: ((… أليس إذا حاضَتْ لم تُصَلِّ ولم تَصُمْ))

.2- قول عائشةَ رَضِيَ اللهُ عنها لَمَّا سُئِلَت: ((ما بالُ الحائضِ تقضي الصَّومَ، ولا تقضي الصَّلاةَ؟ قالت: كان يُصيبُنا ذلك على عَهدِ رَسولِ الله صلَّى اللهُ عليه وسلَّم، فنُؤمَرُ بقَضاءِ الصَّومِ، ولا نُؤمَرُ بقَضاءِ الصَّلاةِ)) .مَن فَسد صومُها بخروجِ دمِ الحَيضِ أو النِّفاس؛ فإنَّه لا يلزَمُها إمساكُ باقي اليومِ، وهذا مذهَبُ الجُمهورِ: الحَنَفيَّة ، والمالكيَّة ، والشَّافِعيَّة .

وذلك للآتي:أوَّلًا: لأنَّها ليست بأهلٍ للصَّومِ، والتشبُّهُ بأهلِ العِبادةِ لا يصِحُّ مِن غَيرِ الأهلِ .ثانيًا: لأن الحَيضَ لو كان موجودًا في أوَّلِ النَّهارِ لم تُؤمَرْ بالصِّيامِ . الموسوعة الفقهية الكويتيةواللباب في شرح الكتاب ١/١٧٢.

Mufti Masum Billah

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *